যেসব অভ্যাসে ঠোঁট কালো হয়

গোলাপী রঙের ঠোঁট সবচেয়ে আকর্ষণীয়। আবার গোলাপী ঠোঁটই স্বাস্থ্যকর ঠোঁটের পরিচয়। ঠোঁট কালো বা ফ্যাকাসে হলে মোটেই দেখতে ভাল লাগে না। অনেক কারণেই ঠোঁট কালো হতে পারে বা ঠোঁটে কালো কালো দাগ পড়তে পারে। আবার নিজেদের কিছু খারাপ অভ্যাস দায়ী ঠোঁট কালো হয়ে যাওয়ার জন্য। 

চলুন তবে জেনে নেওয়া যাক-

ধূমপান

ধূমপান শুধু আপনার ফুসফুসের ক্ষতি করে না। আপনি যদি ধূমপান করেন, তবে আপনার ঠোঁট কালো হতে পারে।

লিপস্টিক থেকে অ্যালার্জি

লিপস্টিকে এমন কিছু রাসায়নিক থাকে, যা থেকে হতে পারে অ্যালার্জি। এই রাসায়নিকগুলো আপনার ঠোঁটে হাইপার পিগমেন্টেশনের জন্য দায়ী।

মেন্থল বা লবঙ্গযুক্ত টুথপেস্টে অ্যালার্জি

আপনার ঠোঁটের সংস্পর্শে আসা সব কিছুই আপনার ঠোঁটের ত্বকের ওপর বিরূপ প্রভাব ফেলতে পারে। আপনি যদি সিগারেটের প্রতি আসক্ত না হন বা প্রায়ই লিপস্টিক না লাগান, তাহলে আপনার টুথপেস্টের কিছু উপাদান থেকে আপনার অ্যালার্জি হতে পারে। যেসব জিনিসে অ্যালার্জি আছে সেগুলো এড়িয়ে চলুন।

ঠোঁট কামড়ানো

অনেকে কথায় কথায় ঠোঁটে জিহ্বা লাগায় বা ঠোঁটে কামড় দিয়ে থাকে। আপনার ঠোঁটে কামড় দিলে পরিস্থিতি আরো খারাপ হতে পারে এবং ঠোঁট হাইপার-পিগমেন্টেড  হতে পারে। 

সুগন্ধিযুক্ত লিপ বাম

যদিও আপনার চেরি লিপ বামের স্বাদ ভালো মনে হতে পারে; কিন্তু আপনার যদি পিগমেন্টেড ঠোঁট থাকে, তবে লিম বাম বাছাই করার সময় খেয়াল রাখুন। সুগন্ধিযুক্ত লিপ বাম এড়িয়ে চলুন।

 নিম্নমানের, গাঢ় বা ম্যাট লিপস্টিক

ম্যাট লিপস্টিকগুলো আপনার ঠোঁটকে আরো শুকিয়ে দিতে পারে, কারণ এগুলো আপনার মুখের চারপাশে প্রাকৃতিক তেল শোষণ করতে পারে। ঠোঁটের জন্য অনুপযোগী লিপস্টিক ব্যবহার আমাদের ঠোঁটের আরো ক্ষতি করতে পারে।

ড্রাগ অ্যালার্জি

ওষুধের অ্যালার্জির প্রতিক্রিয়ার কারণেও ঠোঁট কালো হতে পারে।ওষুধ ব্যবহার বন্ধ করুন এবং আপনার ঠোঁট আগের চেয়ে পিগমেন্টেড দেখালে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।

লাইকেন প্ল্যানাস

এটি একটি ত্বকের অবস্থা, যা ত্বকে ফোলা, প্রদাহ এবং জ্বালা সৃষ্টি করতে পারে। যদি আপনার ঠোঁট বেগুনি দেখায় বা ছোট খোঁচা থাকে, তবে একজন চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা ভালো।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //